বিশ্বে করোনা আক্রান্ত ২ কোটি ১৮ লাখের বেশি

প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২০

বিশ্বে করোনা আক্রান্ত ২ কোটি ১৮ লাখের বেশি

ডেস্ক :-বিশ্বে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ কোটি ১৮ লাখের বেশি মানুষ। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই) অনুযায়ী, মঙ্গলবার (১৮ আগস্ট) পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭ লাখ ৭২ হাজার ৮৫৬ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বেড়ে ২ কোটি ১৮ লাখ ১৫ হাজার ৯৮৪ জনে পৌঁছেছে।জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যে দেখা যায়, বিশ্বজুড়ে এখন পর্যন্ত ১ কোটি ৩৮ লাখ ১০ হাজার ২৯ জন এ ভাইরাসের সংক্রমণ থেকে সেরে ওঠেছেন।

মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে ৫৪ লাখ ৩৭ হাজার ৯৬৯ জন আক্রান্ত হয়েছেন। দেশটিতে মারা গেছে ১ লাখ ৭০ হাজার ৪৯২ জন। করোনায় বিশ্বের ক্ষতিগ্রস্থ দেশসমূহের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে ৩৩ লাখ ৫৯ হাজার ৫৭০ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন এক লাখ ৮ হাজার ৫৩৬ জন। এদিকে, করোনা আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে সোমবার পর্যন্ত কোভিড-১৯ এ ৫০ হাজারেরও অধিক লোকের মৃত্যু হয়েছে। দেশটিতে ইতোমধ্যে ২৬ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনার ভ্যাকসিন

রাশিয়া করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম ব্যাচের ভ্যাকসিনের উৎপাদন শুরু করেছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক প্রতিবেদনে সিনহুয়া জানায়, গত সপ্তাহের শুরুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘স্পুটনিক ভি’ নামের করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম ওই ভ্যাকসিনের নিবন্ধন ঘোষণা দেন। ১৯৫৭ সালে মহাকাশে পাঠানো সোভিয়েত ইউনিয়নের প্রথম উপগ্রহের নাম অনুসারে ভ্যাকসিনের নামকরণ করা হয়েছে।

মস্কোর কাছে অবস্থিত গামালিয়া বৈজ্ঞানিক গবেষণা ইনস্টিটিউট এ ভ্যাকসিন তৈরি করেছে।

এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ ভিত্তিহীন উল্লেখ করে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানান, রাশিয়ার নাগরিকদের টিকা দেয়ার পরে অন্যান্য দেশগুলেঅকেও এই টিকা সরবরাহ করা হবে। এদিকে, চীনের ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অ্যাডমিনিস্ট্রেশনকে কোভিড-১৯ টিকার প্রথম পেটেন্ট দেয়া হয়েছে বলে সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে। পেটেন্ট অনুসারে, চীনের এ টিকাটি ইদুর এবং গিনি পিগের মধ্যে প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম হয়েছে। কোভিড-১৯ মোকাবিলায় এ টিকাটিরও বড় আকারে উৎপাদন শিগগিরই হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিনটি এখন প্রথম পর্যায় এবং দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এর সুরক্ষা এবং ইমোনিজেনোসিটি প্রমাণ পাওয়া গেছে।

বাংলাদেশ পরিস্থিতি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার পর্যন্ত দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৯৪ জন।

এছাড়া, নতুন করে ২ হাজার ৫৯৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ৭৯ হাজার ১৪৪ জনে।

করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৮৭টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৮৩৬টি এবং পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫২৩টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৩ লাখ ৬৪ হাজার ১৮৯টি।

করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬৪১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৬০ হাজার ৫৯১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৫৭ দশমিক ৫৩ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

সৈয়দা তানিশা / সিলেটের চাকরির খবর

 

হারানো বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি, আইনগত বিজ্ঞপ্তি, নিলাম বিজ্ঞপ্তি, এফিডেভিট, শুভেচ্ছা অভিনন্দন সহ আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞাপনের

জন্য আমাদের সাথে যোগাযোগ করুন, প্রচারে প্রসার প্রচারের জন্য আমরা ।

যোগাযোগের ঠিকানা

সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ

মোবাইলঃ ০১৭১২-০৪৫৩৯১

সংবাদটি 183 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন