মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

যাচ্ছে ডিসি সম্মেলন পিছিয়ে

Reporter Name
Update : রবিবার, ৫ জুলাই, ২০২০

হারানো বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি, আইনগত বিজ্ঞপ্তি, নিলাম বিজ্ঞপ্তি, এফিডেভিট, শুভেচ্ছা অভিনন্দন সহ আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন, প্রচারে প্রসার প্রচারের জন্য আমরা ।
যোগাযোগের ঠিকানা
সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ
মোবাইলঃ ০১৭১২-০৪৫৩৯১

সিলেটের চাকরির খবর ডেস্ক :- প্রতিবছরের মতো এবারও জুলাইয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হওয়ার কথা ছিল। মাঠ প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্মকর্তা জেলা প্রশাসকদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। কিন্তু করোনা দূর্যোগের কারণে চলতি মাসে অনুষ্ঠেয় ডিসি সম্মেলন স্থগিত করা হচ্ছে।

রোববার (৫ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফফার খান এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, করোনার কারণে জুলাইতে ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই সম্মেলনের আয়োজন করা হবে। আর করোনা পরিস্থিতি উন্নতি না হলে স্বাস্থ্যবিধি মেনে নভেম্বর মাসের শেষ সময়ে এই সম্মেলন হতে পারে। এর আগেই দেশের অবস্থা স্বাভাবিক হলে ডিসি সম্মেলনও আগে আয়োজনের পরিকল্পনা রয়েছে সরকারের। তবে এবছরের মধ্যেই সরকার মাঠপ্রশাসনের এই গুরুত্বপূর্ণ সম্মেলন শেষ করবে।

ডিসিদের বার্ষিক সম্মেলন জাতীয় পঞ্জিকার একটি গুরুত্বপূর্ণ পর্ব। প্রতিবছরের জুলাইয়ে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী এসময় বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী সম্মেলনের আগে সেই সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এই প্রথমবারের মতো এ সম্মেলন জুলাইতে অনুষ্ঠিত হচ্ছে না। রেওয়াজ অনুযায়ী প্রতিবছর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হয়। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ডিসিদের কথা শোনেন ও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এই সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করেন ডিসিরা। এটা হয় বঙ্গভবনের দরবার হলে। ডিসি সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

কর্ম অধিবেশনগুলো হয় সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। বিগত বছরগুলোতে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন অনুষ্ঠিত হলেও গতবছরের সম্মেলন হয় পাঁচ দিনব্যাপী। এর আগের বছর ২০১৮ সালে হয়েছিল চারদিনব্যাপী।

সৈয়দা তানিশা / সিলেটের চাকরির খবর


More News Of This Category