মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

বিশ্বব্যাপী ইদ উদযাপন স্বাস্থ্যবিধি মেনে 

ডেস্ক রিপোর্ট / ৭৬ মোট শেয়ার
হালনাগাদ : শনিবার, ১ আগস্ট, ২০২০
বিশ্বব্যাপী ইদ উদযাপন স্বাস্থ্যবিধি মেনে

সিলেটের চাকরির খবর ডেস্ক :- সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে শুক্রবার (৩১ জুলাই) উদযাপিত হচ্ছে ইদুল আজহা। তবে বিশ্বজুড়ে করোনা মহামারি চলমান থাকায় স্বাস্থ্যবিধি মেনে আদায় করা হয়েছে ইদের জামাত। মুখে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদ ও রাস্তায় নামাজ আদায় করতে দেখা গেছে মুসল্লিদের। এছাড়া পশু কুরবানির ক্ষেত্রেও মানা হচ্ছে স্বাস্থ্যবিধি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ৭৩ লাখ ছাড়িয়ে গেছে। প্রাণ হারিয়েছে ছয় লাখ ৭৩ হাজারেরও বেশি মানুষ। করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশগুলো। এমন অবস্থায় মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ইদুল আজহা উদযাপিত হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিত পরিসরে।

এশিয়ার বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়াতে নামাজ আদায়ের সময় মুসল্লিদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। অনেক মসজিদের পশু কুরবানি ও তা বিতরণের রীতি বাতিল করা হয়েছে। এর বদলে পশু কুরবানি করা হয়েছে কসাইখানাগুলোতে।

জাকার্তার সুন্দা কেলাপা মসজিদে নামাজ আদায় করতে এসেছিলেন ৩০ বছর বয়সী দেভিতা ইলহামি। রয়টার্সকে তিনি বলেন, আগের বছরগুলোর চেয়ে এ বছরের ঈদুল আজহা ব্যতিক্রম, কারণ এ বছর নামাজ আদায়ের ক্ষেত্রে সামাজিক দূরত্বসহ বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে। ইলহামি আরও জানান, তাদের নিজেদের জায়নামাজ নিয়ে আসতে হয়েছে। কোথায় কোথায় তারা বসবেন তা চিহ্ন দিয়ে দেওয়া হয়েছে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। প্রতি বছর ২০ থেকে ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নিলেও করোনা মহামারির কারণে এবার হজে অংশ নিতে পেরেছেন প্রায় এক হাজার মুসল্লি।

শুক্রবার মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে জামারাতে পাথর নিক্ষেপের পর মিনার উদ্দেশে রওনা হন হাজিরা। পরে আল্লাহর সন্তুষ্টির জন্য দেওয়া হয় পশু কুরবানি।

থাইল্যান্ড ও মালয়েশিয়ায় মসজিদের ভেতরে ও বাইরে মাস্ক পরে মুসল্লিদেরকে নামাজ আদায় করতে হয়েছে। মালয়েশিয়ার কিছু কিছু মসজিদে কোরবানির রীতি বাতিল করা হলেও কুয়ালালামপুরে কেংকু আব্দুল আজিজ শাহ জামে মসজিদে ১৩টি গরু কুরবানি দেওয়া হয়েছে।

সিলেটের চাকরির খবর / তানজিনা বেগম

হারানো বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি, আইনগত বিজ্ঞপ্তি, নিলাম বিজ্ঞপ্তি, এফিডেভিট, শুভেচ্ছা অভিনন্দন সহ আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞাপনেরজন্য আমাদের সাথে যোগাযোগ করুন, প্রচারে প্রসার প্রচারের জন্য আমরা ।

যোগাযোগের ঠিকানা

সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ

মোবাইলঃ ০১৭১২-০৪৫৩৯১


এই বিভাগের আরো খবর

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।