মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা পেছাল

ডেস্ক রিপোর্ট / ৫৭ টাইম ভিউ
হালনাগাদ : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা পেছাল

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সচিব ওবায়দুর রহমান জানিয়েছেন, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা কিছুটা পেছানোর নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসন্ন পবিত্র রমজান মাসের মধ্যেই এ পরীক্ষা আয়োজন করা হবে।

সোমবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় গণমাধ্যমে তিনি এ তথ্য জানান।ওবায়দুর রহমান বলেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ও ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার কারণে পরিকল্পনা অনুযায়ী ৮ ও ৯ মার্চ ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হচ্ছে না। সেজন্য পরীক্ষার সময় কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে।
তিনি বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৫ ও ১৬ মার্চ ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। দুই দিনে এ পরীক্ষা শেষ হবে। স্কুল পর্যায় ও সাধারণ স্কুল-২-এর পরীক্ষার পরের দিন কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে।
জানা গছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। জাতীয় নির্বাচনের পর পরীক্ষা নেওয়ার কথা থাকলেও চলতি মাসে প্রশ্নপত্র ছাপাতে প্রেসের শিডিউল না থাকা ও মার্চের দ্বিতীয় সপ্তাহে রমজান মাস শুরুর কারণে ৮ ও ৯ মার্চে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে এরই মধ্যে নির্বাচন কমিশনের উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণা করায় শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আবারও পেছাতে হচ্ছে।

২০২৩ সালের ৪ নভেম্বর প্রকাশিত এনটিআরসিএ’র বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের প্রিলিমিনারিতে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বরের (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে। ৪০ নম্বর পেয়ে পাশ করতে হবে প্রার্থীদের। এরপর নিজ নিজ বিষয়ের ওপর লিখিত পরীক্ষা দিতে হবে প্রার্থীদের। লিখিত পরীক্ষায় পাশকৃত প্রার্থীদের ভাইভার মাধ্যমে নিবন্ধন চূড়ান্ত করতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।


এই বিভাগের আরো খবর

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।