মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

রাজশাহীতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

ডেস্ক রিপোর্ট / ৬৫ মোট শেয়ার
হালনাগাদ : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
রাজশাহীতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

রাজশাহীতে বেশ কিছুদিন ধরে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর এই চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে রাজশাহীর পুঠিয়া উপজেলার একটি গ্রামে বৃষ্টির জন্য ঘটা করে ব্যাঙের বিয়ের আয়োজন করে এক ব্যবসায়ী ও কয়েকজন শিক্ষার্থী। এমন ব্যতিক্রমী বিয়ের অনুষ্ঠানের আয়োজনে ওই গ্রামের বাসিন্দারাও যোগ দেন।

উপজেলার তাতারপুর গ্রামের ইউসুফ আলী ও হাবিবা খাতুনসহ বেশ কয়েকজন শিক্ষার্থীর উদ্যোগে এই বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা যায়, সোমবার দুপুরে গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য ‘আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দে রে’ গানটি গেয়ে ব্যাঙের বিয়ে দেওয়া হয়। বিয়েতে নেচে-গেয়ে আবির মেখে সারা গ্রামে ঘুরে বেড়ান সব বয়সী মানুষ।

এ ছাড়াও ব্যাঙ বর-বধূকে কলাগাছের খোলের মধ্যে ভরে বাউকে নিয়ে ঘোরেন আয়োজকরা। পরে ব্যাঙের বিয়ে দিয়ে একটি প্রতীকী পুকুর খনন করে সেখানে তাদের ছেড়ে দেওয়া হয়। এরপর বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়াদাওয়ার আয়োজন।

ব্যাঙের বিয়ের উদ্যোক্তা ইউসুফ আলী জানান, বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়ছে। গাছের আম ঝরে পড়ছে। অন্যান্য ফসলেরও ক্ষতি হচ্ছে। এই অবস্থায় তারা গ্রামের লোকজনকে নিয়ে ব্যাঙের বিয়ে দেওয়ার আয়োজন করেছেন বলে জানান তিনি।

এদিকে রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ১৪ এপ্রিল মাত্র দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে গত ৩০ মার্চ রাতে রাজশাহীতে মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। রাজশাহীতে টানা ২৩ দিন বলতে গেলে বৃষ্টিই হয়নি। এ অবস্থায় তাপমাত্রাও পাল্লা দিয়ে বাড়ছে। সোমবারও তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দুদিন ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এই অবস্থায় মানুষের বাড়ি থেকে বের হওয়া কঠিন হয়ে পড়েছে। ফসলের ক্ষতি হচ্ছে। মানুষ অনেকটা দিশেহারা হয়ে পড়েছেন।


এই বিভাগের আরো খবর

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।