সোমবার, ২০ মে ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

বড় পর্দায় নাম লেখাচ্ছেন সোহেল চৌধুরী-দিতির মেয়ে লামিয়া

ডেস্ক রিপোর্ট / ৮৬ মোট শেয়ার
হালনাগাদ : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
বড় পর্দায় নাম লেখাচ্ছেন সোহেল চৌধুরী-দিতির মেয়ে লামিয়া

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবিকে কেন্দ্র করে বিতর্কের মুখে পড়েন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। যেই ছবিটি ছিল পিকআপ ভ্যানে রোদে দাঁড়িয়ে থাকা একটি গরুর। নিজের ফেসবুক অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করে ক্যাপশনে ভাবনা লেখেন, আমার কান্নার শব্দ কি শোনা যায় তোমার শহরে? এরপরই নেটিজেনদের তোপের মুখে পড়েন অভিনেত্রী। অনেকেই ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ভাবনাকে কটাক্ষ করতে শুরু করেন।

বিষয়টি নিয়ে শুরু থেকেই নীরব থাকলেও এবার মুখ খুলেছেন ভাবনা। এক ফেসবুক স্ট্যাটাসে সেই ছবি প্রসঙ্গে কথা বলেছেন তিনি। যেখানে ভাবনা দাবি করেছেন, একজন পশুপ্রেমী হিসেবেই তার সেই ছবিটি শেয়ার করা।

ভাবনা বলেন, আমি মাঝে মাঝেই ছবি তুলতে পছন্দ করি। যখন কোনও দৃশ্য আমাকে ভাবতে বাধ্য করে, সেটা মাঝে মাঝে ফেসবুকেও শেয়ার করি। আমার একটি ছবি, যেখানে দেখা যাচ্ছে একটি পিকআপ ভ্যানে রোদে দাঁড়িয়ে একটি গরু, তার চোখ দিয়ে গড়িয়ে পড়ছে পানি। সে দিন ছিলো তীব্র দাবদাহ, গরমে দীর্ঘ সময় থাকার ফলে অবলা প্রানীটি ভীষণ ভাবে কাঁদছিলো। বোবা প্রাণের কান্না আমাকে ছুঁয়ে যাচ্ছিল। ছবি তুলে আমার অনুভূতি প্রকাশ করি আমি। ছবিটির ক্যাপশন দিয়েছি ‘আমার কান্নার শব্দ কি শোনা যায় তোমার শহরে!’ ব্যাস এতটুকুই!

এরপরই নেটিজেনদের কড়া সমালোচনা শুনতে হয়েছে ভাবনাকে। অকাথ্য ভাষায় গালাগাল করতেও ছাড়েননি তারা। বিষয়টি উল্লেখ করে অভিনেত্রী বলেন, তারপর কিছু মানুষ শুরু করলেন আমাকে হেয় করা। সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখতে শুরু করলেন—আমি চামড়ার ব্যবসায়ী! আমি নিজে একটা গাভী! আমাকে লাথি মারতে মারতে ইন্ডিয়া পাঠানো উচিত! আরও কত নোংরা নোংরা কথা!

ভাবনার মতে, তিনি কেবল অবলা প্রাণীর প্রতি মায়া থেকে কথাটি বলেছেন। এখানে কোনও বিদ্বেষ কিংবা গরুর মাংস খাওয়ার বিরোধিতা করেননি। তার ভাষ্য, ‘আমি কোথাও লিখিনি গরুর মাংস খাই না, বা বলি নি আপনারা গরুর মাংস খাবেন না। একটা প্রাণীর কান্না দেখে যে কেউ কেঁদে উঠতে পারেন এটাই স্বাভাবিক। আর আমি প্রকৃতিপ্রেমী বা প্রাণীপ্রেমী কি না সেটার প্রমাণ আমি কোথাও দেবো না। আমার ফেসবুকের একটি পোস্টেই তো আর প্রমাণ হবে না আমি কে?’

সবশেষে খানিকটা অভিমান প্রকাশ করেই ভাবনা বললেন, অবশ্যই এই ছবিটি নিয়ে আমি আরও লিখবো, হয়তো কোন কবিতায় বা গল্পে বা অন্য কোথাও অথবা আমার পরবর্তী ক্যানভাসে। শিল্পীর বেদনা গুরুত্বপূর্ণ, ভীষণ গুরুত্বপূর্ণ। আমার দিকে ছুড়ে দেওয়া সব তীর আমি সাদরে গ্রহণ করলাম।


এই বিভাগের আরো খবর

আপনার ওয়েবসাইটের ভিজিটর মনিটরিং করার জন্য এটা ব্যবহার করতে পারেন, এটি গুগল এনালাইটিক এর মত কাজ করে।